মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইন ব্যর্থ হলে গণতন্ত্র ব্যর্থ হয়: বিচারপতি খায়রুল হক

ইন ব্যর্থ হলে গণতন্ত্র ব্যর্থ হয়: বিচারপতি খায়রুল হক

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশ আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক বলেছেন, আইন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক। আইনের ব্যর্থতা ঘটলে গণতন্ত্র ব্যর্থ হয়; যা জার্মানিতে এবং ১৯৫৯ সালে পাকিস্তানে দেখা গেছে। এরপরই ৬ দফা ও গণঅভ্যুত্থানের মাধ্যমে বাংলাদেশের সৃষ্টি।

মঙ্গলবার সকালে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের (এএসবি) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘ফ্রম দ্য পোলিস অব অ্যাথেন্স টু দ্য বেঞ্চেস অব দ্য কমনস : দ্য ডেভেলপমেন্ট অব ল অ্যান্ড ডেমোক্র্যাসি-এন ওভারভিইউ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খায়রুল হক বলেন, আজকাল অনেক মিডিয়া ট্রায়ালও হচ্ছে। অনেককে আটকের পর কোর্টে নিয়ে গেলেই বলা হচ্ছে অপরাধী! তিনি বলেন, যদি আইনের বদলে মানুষ ইচ্ছামতো শাসন করে আইন তখন সে পশুর বৈশিষ্ট্য ধারণ করে।

এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের (এএসবি) ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘ফাউন্ডেশন অ্যান্ড লেকচার’-এর আয়োজন করা হয়।

এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খানের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এশিয়াটিক সোসাইটির সাবেক সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. হারুন অর রশিদ, ইতিহাসবিদ আব্দুল মোমিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ড. সদরুল আমিন, অধ্যাপক ড. আয়েশা বেগম, সাবেক বিচারপতি ফজলে কবির, আনোয়ারুল ইসলাম এবং এশিয়াটিক সোসাইটির কাউন্সিল সদস্য, ফেলোসহ অনেকেই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877